Logo
বিজ্ঞপ্তি
DBC বাংলা News এর জেলা এবং উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে

শত শত খানা খন্দকে ভরা বগুড়ার শিবগঞ্জ টু মহাস্থান রাস্তা, সংস্কারের উদ্যোগ জরুরী

মোঃ সাজু মিয়া / ২৩৫
মঙ্গলবার, ২২ জুন, ২০২১

নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ, বগুড়াঃ বগুড়ার গুরুত্বপূর্ণ একটি পাকা সড়ক শিবগঞ্জ টু মহাস্থান। মহাসড়ক প্রশস্তকরণের কাজ শুরু হওয়ার পর এ রাস্তাটির গুরুত্ব আরও বেড়ে গেছে। বগুড়া থেকে জয়পুরহাট, হিলি মুখী যে সকল বাস, ট্রাক, পিক আপ, ট্রলি চলে সে-সবের বেশিরভাগ গাড়ি এখন মহাস্থান টু শিবগঞ্জ রাস্তার উপর দিয়ে চলাচল করছে। ফলে বেহাল দশায় পড়েছে এ রাস্তা। অভিযোগ রয়েছে, দীর্ঘদিন সংস্কারের উদ্যেগও নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

দীর্ঘদিন সংস্কারের অভাবে শত শত খানা খন্দকের সৃষ্টি হয়েছে এ রাস্তায়, পরিণত হয়েছে মরণ ফাঁদে। গত কয়েক দিনের টানা বর্ষণের ফলে খানা খন্দকগুলোতে পানি জমে যাওয়ায় প্রতি নিয়ত সড়ক দূর্ঘটনা লেগেই থাকছে। রাস্তাটি বর্তমানে বেহাল অবস্থা হলেও সংস্কারের উদ্যোগে নেই কর্তৃপক্ষের।

শিবগঞ্জ উপজেলার ৫ লক্ষাধিক মানুষের চলাচলের এ রাস্তায় মানুষের চরম দুর্ভোগের সৃষ্টি হয়েছে। সম্প্রতি জয়পুরহাট-মোকাতলা সড়কের আমতলী থেকে মোকামতলা পর্যন্ত রাস্তা সংস্কার কাজ চলমান থাকার কারণে শিবগঞ্জ উপজেলা সদর ভায়া জয়পুরহাট, দিনাজপুর, রংপুর, কুড়িগ্রাম, লালমনিরাহাটসহ কয়েক জেলার শত শত বাস ট্রাক বিকল্প রাস্তা হিসেবে দিন রাত এই পথ ব্যবহার করছে। এতো বেশি সংখ্যক গাড়ি চলাচলের কারণে অতি অল্প সময়ের মাঝেই রাস্তাটি দেবে, ভেঙ্গে ও রাস্তার বিটুমিন উঠে গিয়ে মহাস্থান থেকে আমতলী পর্যন্ত শত শত খানা খন্দকের সৃষ্টি হয়েছে। ফলে প্রায় সময়ই দূর্ঘটনায় পতিত হচ্ছে যানবাহন সহ এলাকার মানুষ।

সরেজিমনে গিয়ে দেখা যায়, শিবগঞ্জ পৌর এলাকার আমতলী ব্রাংক অফিস সংলগ্ন, নাগর বন্দর, করোতোয়া নদীর ব্রীজ সংলগ্ন, মহিলা বিষয়ক কার্যালয়ের সম্মুখে, পোস্ট অফিস সম্মুখে, মশলা গবেষণা কেন্দ্রের সম্মুখে, জাদুঘর সম্মুখ ও মহাস্থান মাহীসওয়ার ডিগ্রি কলেজ সম্মুখ এলাকায় কোথাও এক থেকে দুই হাত পর্যন্ত গর্তের সৃষ্টি হয়েছে। সামান্য বৃষ্টি হলেই রাস্তা যেন ডোবায় পরিণত হয়।

শস্য ভান্ডার হিসাবে ব্যাপকভাবে পরিচিত শিবগঞ্জ উপজেলা। এলাকার কৃষকরা তাদের উৎপাদিত ফসল লাউ, কাঁচা মরিচ, বেগুন, করলা, ডেরস, পোটল সহ বিভিন্ন শাক সবজি নিয়ে এই রাস্তা দিয়ে মহাস্থান হাটে বিক্রি করার জন্য নিয়ে যায়। কিন্তু রাস্তায় হাটু পানি জমে থাকায় অনেক সময় কাঁচামালের গাড়ী উল্টে গিয়ে মালামাল নষ্ট হয়ে যাচ্ছে।

বগুড়া সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আসাদুজ্জামানের সাথে কথা বললে ডিবিসি বাংলা নিউজ ডট কমকে তিনি বলেন, অল্প কয়েক দিনের মধ্যেই রাস্তাটির মেরামত কাজ শুরু করা হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার উম্মে কুলসুম সম্পা বলেন, শিবগঞ্জ-মহাস্থান সড়কের বেহাল দশার কারণে ইতিমধ্যেই সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলীকে দ্রুত রাস্তা সংস্কারের জন্য জানানো হয়েছে। রাস্তাটি সংস্কারের দাবীতে সম্প্রতি শিবগঞ্জ উপজেলা সদরে উপজেলার সচেতন ব্যক্তিরা মানব কর্মসূচিও পালন করেছে।

Print Friendly, PDF & Email


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও
Theme Created By ThemesDealer.Com