Logo
বিজ্ঞপ্তি
DBC বাংলা News এর জেলা এবং উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে

আন্তর্জাতিক চাপে গাজা উপত্যকার নিরীহ মুসলিমদের উপর যুদ্ধ বিরতির ঘোষনা দিয়েছে ইসরায়েল

মাহফুজ মন্ডল / ১৫৮
শুক্রবার, ২১ মে, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক, ডিবিসি বাংলা নিউজ ডট কমঃ
একটানা ১১ দিন ফিলিস্তিনের গাজা উপত্যকায় নিরিহ নারী পুরুষ ও শিশুদের উপর বর্বরোচিত হামলা চালানোর পর ইসরায়েল অবশেষে যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে।

বৃহস্পতিবার রাতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর অফিস থেকে গাজায় হামলা বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। রাতেই ইসরায়েলের বেশ কয়েকটি গণমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

আনুষ্ঠানিক এ ঘোষণার আগে মিশরের মধ্যস্থতায় হামাস ও ইসলামী জিহাদের (পিআইজে) সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতিতে মত দিয়েছেন বলে জানানো হয়। এছাড়া যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিকবিভিন্ন মহল থেকেও বারবার ইসরাইলের উপর চাপ প্রয়োগ করে আসচিল।

গত ১০ মে থেকে শুরু হয়েছিল ইসরায়েলী বাহিনীর হামলা। নিরীহ ফিলিস্তিনীরা যখন মসজিদুল আকসায় তারাবিহের নামজ আদায় করছিলেন, ইসরায়েলের সৈন্যরা কোন প্রকার উস্কানী ছাড়াই নামাজরত মুসুল্লিদের গুলি চালিয়ে বেশ কয়েজনকে শহীদ করে।

গাজায় ইসরায়েলি বিমান হামলায় বৃহস্পতিবার পর্যন্ত ২৩০ ফিলিস্তিনি নর নারী ও শিশু নিহত হয়েছেন। এর মধ্যে ৬৫ শিশু রয়েছে। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজার বিশাল এলাকা। অন্যদিকে হামাসের রকেট হামলায় প্রাণ হারিয়েছে ১২ ইসরায়েলি।

গাজায় ইসরায়েলি বিমান হামলা ও হামাসের রকেট হামলা বন্ধে শুরু থেকে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক শক্তিগুলোর চাপ বাড়ে। চলতি সপ্তাহে একটি যুদ্ধবিরতি চুক্তি হতে পারে বলে আভাস দিয়েছে আমেরিকার বাইডেন প্রশাসন।

সামরিক অভিযান বন্ধে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও হামাস নেতাদের চাপ দিতে কাজ করছে যুক্তরাষ্ট্রসহ মিসর, কাতার ও বেশ কয়েকটি ইউরোপীয় দেশ।

Print Friendly, PDF & Email


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও
Theme Created By ThemesDealer.Com