Logo
বিজ্ঞপ্তি
DBC বাংলা News এর জেলা এবং উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে

করো’নাভাই’রাস বুঝিয়ে দিয়েছে জীবন খুবই সংক্ষিপ্ত : বিল গেটস্

/ ১৭৮
শুক্রবার, ১২ জুন, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বের শীর্ষ ধনী ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস দুই বছর আগে মহামা’রি নিয়ে এক ভবিষ্যদ্বাণী করেছিলেন। ২০১৮ সালে সেই ভবিষ্যদ্বাণীতে গেটস বলেছিলেন, ‘শিগগির মহামা’রি আকারে এমন একটি সুপার ভাই’রাস ছড়িয়ে পড়বে যার আক্রমণে প্রথম ছয় মাসে বিশ্বজুড়ে ৩৩ মিলিয়ন মানুষ মা’রা যাবে।’ সত্যিই অ’তি দ্রুত এলো ম’রণঘাতী করো’না ভাই’রাস।

ভাই’রাস থেকে মুক্ত থাকতে নানা ধরনের সর্তকতা অবলম্বন করে এসেছেন বিল গেটস। বিশ্বকে দিয়েছেন নানা পরাম’র্শ। পৃথিবীর এমন ক্রান্তিলগ্নে ভাই’রাস স’ম্পর্কিত অ’ভিজ্ঞতার অনুভূতিগুলো ব্যক্ত করেছেন তিনি।

তিনি বলেছেন, আমি খুবই দৃঢ়ভাবে বিশ্বা’স করি এই জগতে যাই ঘটে তার পেছনে একটা পারমা’র্থিক বা আধ্যাত্মিক কারণ রয়েছে। করো’নাভাই’রাস নিয়ে আমা’র একান্ত অনুভবগুলো আমি আপনাদের সঙ্গে ভাগাভাগি করতে চাই।

১. আমাদের সংস্কৃতি, ধ’র্ম, পেশা, আর্থিক অবস্থা, খ্যাতি ইত্যাদির পরও প্রকৃতগতভাবে আম’রা একই সমান। যে যত বড় খ্যাতিমান কিংবা ক্ষমতাবান হোন না কেন- যেকোনো সময় আপনি কঠিন সংকটে পড়ে যেতে পারেন। ভাই’রাস এই জিনিসটিই আমাদের খুব ভালো করেই বুঝিয়ে দিয়েছে। যদি আপনি বিশ্বা’স না করেন- তবে টম হ্যাংকস অথবা প্রিন্স চার্লসকে দেখেই তা বুঝতে পারবেন।

২. আম’রা সবাই একে অ’পরের সাথে দারুণভাবে সম্পৃক্ত। জগতের সব কিছুই একটি অনুবন্ধনে আবদ্ধ। সীমান্তরেখাগুলো আসলেই মিথ্যা। এগুলোর মূল্য কত কম তা এই ভাই’রাস বুঝিয়ে দিয়েছে। আপনারা ভালো করেই দেখেছেন- সীমান্ত পাড়ি দিতে ভাই’রাসের ভিসা, পাসপোর্ট কোনো কিছুই লাগে না।

৩. গৃহের স্বল্প সময়ের এই ব’ন্দিত্বকে যদি আপনার নি’পীড়ন মনে হয়- তবে একটু ভালো’ভাবে বোঝার চেষ্টা করুন- যারা সারা জীবন ধরে এমন নি’পীড়নের মাঝ দিয়ে যাচ্ছে- তাদের জীবনটা কেমন।

৪. নিজের স্বাস্থ্যের কী’ যে মূল্য- এটা এই ভাই’রাস বুঝিয়ে দিয়েছে। অথচ এই স্বাস্থ্যটাকে আম’রা কত অবহেলা করি। নানা রকমের রাসায়নিক উপাদানসমৃদ্ধ খাদ্য না খেলে, পানীয় পান না করলে আমাদের চলে না। আম’রা যদি আমাদের শরীরের যত্ন না নিই তবে অবশ্যই আম’রা অ’সুস্থ হবো।

Print Friendly, PDF & Email


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও
Theme Created By ThemesDealer.Com